Breaking News
Home / National / চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনা বিধিমালার পদক্ষেপ জানতে চেয়েছে হাইকোর্ট

চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনা বিধিমালার পদক্ষেপ জানতে চেয়েছে হাইকোর্ট

চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনা বিধিমালা বাস্তবায়নে সরকার কী কী পদক্ষেপ নিয়েছে তা জানতে চেয়েছে হাইকোর্ট। আগামী ১০ আগস্টের মধ্যে বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সচিবকে তা প্রতিবেদন আকারে আদালতে জমা দিতে বলা হয়েছে।

রোববার বিচারপতি জে বি এম হাসানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আগামী ১২ আগস্ট এই মামলায় পরবর্তী আদেশের জন্য দিন ধার্য করেছেন আদালত।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল দেবাশীষ ভট্টাচার্য্য যুগান্তরকে বিষয়টি নিশ্চিত করেছেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব। তাকে সহযোগিতা করেন ব্যারিস্টার মোহাম্মদ কাওছার। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল দেবাশীষ ভট্টাচার্য্য।

এর আগে গত ১৪ জুলাই (মঙ্গলবার) পরিবেশ বিশেষজ্ঞ ড. আনিকা আলী এবং মানবাধিকার সংগঠন ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে ব্যারিস্টার মো. হুমায়ুন কবির পল্লব রিট আবেদনটি করেন।

রিট আবেদনে চিকিৎসা বর্জ্য (ব্যবস্থাপনা ও প্রক্রিয়াজাতকরণ) বিধিমালা ২০০৮ অনুযায়ী বিভাগীয় কর্তৃপক্ষ গঠন, চিকিৎসা বর্জ্য পৃথকীকরণ, প্যাকেটজাতকরণ, পরিবহন ও মজুদ, চিকিৎসা বর্জ্য বিনষ্টকরণ এলাকা নির্ধারণ এবং সংশ্লিষ্ট মানদণ্ড অনুযায়ী চিকিৎসা বর্জ্য পরিশোধন, বিশোধন, অপসারণ এবং ভস্মীকরণ করার নির্দেশনা চাওয়া হয়।

রিটে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য বিভাগীয় মহাপরিচালক এবং সব সিটি করপোরেশনের মেয়রসহ ১৬ জনকে বিবাদী করা হয়েছে।

About admin_ohellokitty

Check Also

রিজেন্ট-জেকেজির প্রতারণায় করোনা পরীক্ষায় জনমনে আস্থাহীনতা তৈরি হয়েছে: কাদের

রিজেন্ট হাসপাতাল ও জেকেজি হেলথকেয়ারের প্রতারণার কারণে করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় মানুষের মনে কিছুটা হলেও আস্থাহীনতা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Watch Dragon ball super